সফলতার হাতিয়ার

সফলতার হাতিয়ার 


are you ready for success? 


"যদি একবার সুযোগ পেতাম, তবে আমিও সেরাটা দেখিয়ে দিতাম; আমিও চ্যাম্পিয়ন হয়ে যেতাম।" বস থামেন! কে আপনাকে সুযোগ দিবে? আপনাকে সুযোগ দিতে পৃথিবীতে কেউ জন্মেনি বরং জন্মের পর কেউ কেউ প্রস্তুত হচ্ছে আপনার সুযোগটি কেড়ে নিতে। কেউ কেউ আপনার চেয়েও বেশি স্ট্র‍্যাটেজি নিয়ে স্ট্রাগল করছে শুধু আপনার আগে তার পজিশনটা তৈরি করতে। যে আপনি টেকনাফে বসে নিজেকে সেরা ভেবে রিলাক্সে আছেন, সে আপনাকে পেছনে ফেলে সামনে এগিয়ে যেতে ঘাম ঝড়াচ্ছে তেতুলিয়ার কোনো এক ক্যান্ডিডেট। এককথায় টেকনাফ থেকে তেতুলিয়া, রুপসা থেকে পাঠুরিয়া সারা দেশের প্রতি ইঞ্চিতেই আপনার কম্পিটিটর।
Your dearest friend is your nearest . ক্যারিয়ার জীবনে আপনার সবচেয়ে নিকটতম বন্ধুটিই আপনার সবচেয়ে নিকট প্রতিদ্বন্দ্বী। ক্লাসের ফার্স্ট বয়ের সাথে কম্পিটিশনটা সেকেন্ড বয়েরই হয়, লাস্ট বয়ের নয়। অফিসে আপনার পাশের ডেস্কের অফিসারটিই চাইবে আপনার আগে তার প্রমোশনটা করিয়ে নিতে। একজন পিয়ন কখনো অফিসারের সাথে প্রমোশনের কম্পিটিশনে নামবে না। যে বন্ধুটি একাডেমিক লাইফে আপনাকে পাশ করানোর জন্য নিরন্তর চেষ্টা করত, ইন্টারভিউ বোর্ডে সে বন্ধুটিই আপনাকে পরাজিত করতে নিরন্তর চেষ্টা চালাবে। কোনো এক নিয়োগ বিজ্ঞপ্তিতে যদি মাত্র একজন নিয়োগ দেয়া হয়, আর তার বিপরীতে প্রার্থী হিসেবে মুখোমুখি দাঁড়িয়ে আপনারা দুই ঘনিষ্ট বন্ধু। ঠিক সেই বোর্ডে আপনার ঘনিষ্ঠ বন্ধুটিই প্রমাণ করার চেষ্টা করবে সে আপনার চেয়ে বেশি যোগ্য। এর মানে এই নয় যে, আপনার বন্ধুটি আপনাকে ভালোবাসে না। বরং এর মানে হল আপনার বন্ধুটি নিজেকে সবচেয়ে বেশি ভালোবাসে। এটাই সফলতার মুল রহস্য, জীবনের বাস্তবতা। যে নিজেকে ভালোবাসতে পারেনা, সে অন্যকেও ভালবাসতে পারে না। Don't be emotional. Motion ছাড়া Emotion এর কোনো দাম নেই।
জীবনের শ্রেষ্ঠ বিনিয়োগ "সময় "। যে সময়কে সঠিক জায়গায় বিনিয়োগ করেছে, সময়ই তাকে সঠিক জায়গায় পৌঁছে দিয়েছে। ২৪ ঘন্টায় একটা দিন সবার জন্যই। শুধু সে সময়টাকে কে কীভাবে ব্যবহার করছে তার উপরই নির্ভর করবে ইতিহাসের কোন জায়গায় আপনি থাকবেন। আপনাকে ভবিষ্যতের জন্য অপেক্ষা করতে হবে না, বরং ভবিষ্যৎই আপনার জন্য অপেক্ষা করবে।
আপনি ভালো ভবিষ্যৎ তৈরীর চিন্তা না করে বরং ভবিষ্যতের জন্য নিজেকেই ভালোভাবে তৈরি করুন। ভবিষ্যৎ আপনাকেই অনুসরণ করবে। হীরার খোঁজে আপনাকে দৌঁড়াতে হবে না, শুধু নিজের দুর্বল পয়েন্টগুলোর খোঁজ করুন। দুর্বলতাকে শক্তিশালী গুণে পরিণত করুন। তবেই দেখবেন যে আপনি হীরার খোঁজ করছেন, সে আপনিই সবার কাছে হীরার খনিতে পরিণত হবেন।

সবশেষ সকলের মঙ্গল কামনা করছি।।

Comments

Popular Posts